ভাঙলো ১৭৭ বছরের রেকর্ড!

0
2

লক্ষ্যটা ছিল মাত্র দশ রানের, এতেই চার উইকেট পরে গেল নটিংহ্যামশায়ারের। ছয় উইকেটের জয় পায় তারা, এরই সাথে ভেঙে দেয় ১৭৭ বছরের পুরনো এক রেকর্ড। ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপ ডিভিশন ওয়ানের নটিংহ্যামশায়ার বনাম ল্যাঙ্কাশায়ারের ম্যাচে ঘটলো এমনই এক কীর্তি।

ডিভিশন ওয়ানের প্রথম রাউন্ডের ম্যাচে সহজ জয়ের গন্ধই পাচ্ছিলো নটিংহ্যামশায়ার। ম্যাচের শেষ দিনে ল্যাঙ্কাশায়ারকে মাত্র ৭৩ রানে অলআউট করে দেয় তারা। তাদের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র দশ রানের। মাত্র পাঁচ ওভারেই ম্যাচ জিতে নেয় নটিংহ্যামাশায়ার, কিন্তু হারাতে হয় চারজন ব্যাটসম্যানকে। এতেই ভেঙে যায় প্রথম শ্রেণির ক্রিকেটের ১৭৭ বছরের পুরনো রেকর্ড।

এতো অল্প রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চার উইকেটের পতন আগে কখনো দেখেনি প্রথম শ্রেণির ক্রিকেট। ১৮৪১ সালে সাসেক্সের বিপক্ষে ১১ রান তাড়া করতে নেমে ৪ উইকেট হারিয়েছিল কেন্ট। এতদিন ধরে এটিই ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে চার উইকেট হারিয়ে সবচেয়ে কম রান তাড়া করার রেকর্ড।

সোমবার সেই রেকর্ড নিজেদের করে নিলো নটিংহ্যামশায়ার। ম্যাচের শেষ দিনে মাত্র ২৫ রান তুলতেই মোট ১২ উইকেট হারায় দুই দল। ৫৮ রানে দুই উইকেট হারিয়ে চতুর্থ দিনে ব্যাট করতে নেমেছিল ল্যাঙ্কাশায়ার। হ্যারি গার্নি এবং জ্যাক বলের তাণ্ডবে আর মাত্র ১৫ রান যোগ করতেই বাকি সব উইকেট হারায় তারা। গার্নি ৬টি এবং বল নেন ৪টি উইকেট।মাত্র ১০ রানের লক্ষ্য দাঁড়ায় নটিংহ্যামশায়ারের সামনে। দুই ওভার বোলিং করে মাত্র ৪ রান খরচায় ৩ উইকেট তুলে নেন জো মেনি, অন্য উইকেট নেন গ্রাহাম অনিয়নস।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ১৫৮ রানে অলআউট হয় ল্যাঙ্কাশায়ার, জ্যাক বল নেন পাঁচটি উইকেট। জবাবে ২২২ রানে থামে নটিংহ্যামশায়ারের প্রথম ইনিংস, ৬২ রানের লিড পায় তারা। আর দ্বিতীয় ইনিংসেই ভেঙে যায় ১৭৭ বছরের পুরনো সেই রেকর্ড।